Home / জাতীয় / ১১৫ বছরের সর্বোচ্চ মুনাফা পেল ব্রিটিশ জ্বালানি কোম্পানি: শেল

১১৫ বছরের সর্বোচ্চ মুনাফা পেল ব্রিটিশ জ্বালানি কোম্পানি: শেল

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: ২০২২ সালে বহুজাতিক ব্রিটিশ তেল ও গ্যাস কোম্পানি ‘শেল’ ৩৯.৯ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে। এটি গত বছরের তুলনায় দ্বিগুণ এবং ১১৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্ব জ্বালানির বাজার চরম অস্থিতিশীল হয়ে পড়ায় এই বিপুল মুনাফা অর্জন সম্ভব হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যুদ্ধ শুরুর পর বিশ্বব্যাপী ভোক্তা ও ব্যবসা প্রতিষ্ঠান থেকে শুরু করে সরকার পর্যায়ে তেল ও গ্যাসের বাড়তি মূল্য গুনতে গিয়ে বিপদে পড়তে হয়েছে।

কোভিড লকডাউন শেষ হওয়ার পরই মূলত জ্বালানির মূল্য বাড়তে থাকে। কিন্তু গত বছর ফেব্রুয়ারির শেষে রাশিয়া ইউক্রেনে হামলা চালালে মার্চে উল্লেখযোগ্য হারে বিশ্ব বাজারে জ্বালানির দাম বেড়ে যায়।

অপরিশোধিত তেল ‘ব্রেন্ট’ ব্যারেলপ্রতি ১২৮ ডলারে গিয়ে ঠেকে। পরে অবশ্য ফের কমে ৮৩ ডলারে দাঁড়িয়েছে। ইউক্রেন যুদ্ধের পর গ্যাসের দামও বেড়ে যায়।

মূলত এই রাশিয়া-ইউক্রেন যুদ্ধই জ্বালানি কোম্পানিগুলোকে ব্যাপক মুনাফা কামানোর সুযোগ করে দেয়। এর ফলে ভোক্তা ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো যেমন বেকায়দায় পড়েছে একই সঙ্গে খাদ্যের দামও বেড়ে গেছে এবং মূল্যস্ফীতি দেখা দিয়েছে।

ডেইলি শেয়ারবাজার ডটকম/ই.

Check Also

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *