Home / বাজার বিশ্লেষণ / ৬৪% দরপতনে শেয়ারবাজার: বড় কারেকশনে সপ্তাহ শেষ

৬৪% দরপতনে শেয়ারবাজার: বড় কারেকশনে সপ্তাহ শেষ

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের শেষ কার্যদিবসে বড় ধরণের কারেকশনের মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। প্রায় ৬৪ শতাংশ শেয়ারের দরপতনে কিছুটা ব্যাকফুটে রয়েছেন বিনিয়োগকারীরা। এছাড়া দৈনিক লেনদেনও কমেছে আড়াইশ কোটির বেশি।

জানা যায়, আজ ১৭ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০২ শতাংশ বা ১.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫২.৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৯০.৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯৭.০৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৬৩.৭১ শতাংশ শেয়ারের দরপতন হয়েছে। সারাদিনে ডিএসইতে ৪৮ কোটি ৫১ লাখ ৯ হাজার ১৭৭টি শেয়ার ২ লাখ ৬৯ হাজার ৭৪৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৮৪৭ কোটি ১৬ লাখ ৪০ হাজার টাকা।

গতকাল ১৬ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৯ শতাংশ বা ২৯.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৫১.৭৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৮৮.৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১৮৩.২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৮২টির, কমে ১৫৬টির এবং অপরিবর্তিত রয় ৩৪টির। সারাদিনে ডিএসইতে ৫৭ কোটি ৩৭ লাখ ৩৩ হাজার ৮৩৫টি শেয়ার ৩ লাখ ৬ হাজার ৩৪৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ২ হাজার ১০৮ কোটি ১৭ লাখ ৮৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৬১ কোটি ১ লাখ ৪৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২৩ শতাংশ বা ৪০.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৫৭০.৬২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৮ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৮৫টির, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৯৫ লাখ ৯৩ হাজার ৯২৯ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৯ কোটি ১৭ লাখ ১৭ হাজার ৪৫১ টাকা। অর্থাৎ সিএসইতে লেনদেন বেড়েছে ২৫ কোটি ৭৮ লাখ ৭৬ হাজার ৪৭৮ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/রু.এম

Check Also

সূচক ও লেনদেন বেড়েছে

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন দিনের শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *