Home / ভিন্নস্বাদের খবর / ইনডোর প্ল্যান্ট হিসেবে অ্যালোভেরার যত্ন

ইনডোর প্ল্যান্ট হিসেবে অ্যালোভেরার যত্ন

ডেইলি শেয়ারবোজার ডেস্ক: খাওয়া থেকে শুরু করে রুপচর্চা পর্যন্ত অ্যালোভেরার জুড়ি নেই। স্বাস্থ্য চর্চার পাশাপাশি  রুপচর্চাতেও ভীষন উপকারি এই অ্যালোভেরা। এটি ত্বকের জেল্লা বৃদ্ধি করে। তাই ইনডোর প্ল্যান্ট হিসেবে অ্যালোভেরা রাখতে এর যত্ন সম্পর্কে আগে জানতে হবে।

অ্যালোভেরা গাছের জন্য শুষ্কমাটি উপযোগী। লক্ষ রাখতে হবে যেন মাটিতে বহু সংখ্যক এয়ার পকেট থাকে। বাগানের মাটির সঙ্গে কিছুটা বালি, কোকো পিট, সারের মিশ্রণে এই মাটি তৈরি করে নিন। লক্ষ রাখবেন মাটি যেন এমন আলগা হয় যাতে শিকড়গুলি ভালভাবে প্রবেশ করতে পারে ও বৃদ্ধি পেতে পারে।

যেহেতু এই গাছের পাতায় যে পাল্প থাকে, তার মধ্যে পানির পরিমাণ অনেকটা বেশি। তাই এই গাছে অতিরিক্ত পানি দেয়া লাগে না। সাধারণত সপ্তাহে একবার পানি দেওয়াই যথেষ্ট। এই গাছের পাতাগুলিকে পরীক্ষা করলেও কতটা পানি দরকার, তা বোঝা যাবে। অত্যাধিক পানি দেওয়ার লক্ষণগুলি হল- হলুদ বা লালচে হয়ে যাওয়া, নরম, ঝুলে যাওয়া পাতা অথবা পাতায় দাগ থাকা। আবার পাতা যদি শুকিয়ে যায় তাহলে বুঝতে হবে পানি দেওয়া কম হয়েছে।

অ্যালোভেরা গাছ খুব বেশি ঠান্ডা সহ্য করতে পারে না। ভালো বৃদ্ধির জন্য এদের মাঝারি সূর্যালোকের প্রয়োজন হয়। তাই দিনের বেলায় এই গাছকে বাড়ির বারান্দা অথবা জানলার গ্রিলে রেখে দিতে পারেন। যেখানে অন্তত দিনে ২ থেকে ৩ ঘণ্টা সরাসরি সূর্যের আলো আসে। ২৫ থেকে ৪৫ ডিগ্রি তাপমাত্রা এই গাছের জন্য উপযুক্ত।

এছাড়া এই গাছ সাধারণত বছরে একবার ফসফরাস যুক্ত পানিকে সার হিসাবে ব্যবহার করলেই যথেষ্ট। তবে অনেক সময় বাগ ও নানা কীট-পতঙ্গের আক্রমণে গাছের ক্ষতি হয়ে যায়। সেক্ষেত্রে গাছের উপর নিমের স্প্রে ছড়িয়ে দিতে পারেন। এতে করে গাছ ভাল থাকবে।

ডেইলি শেয়ারবাজার ডটকম/মৌ.

Check Also

ঘরোয়া কাবাবে দিলখুশ!

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: কাবাব খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে রোজ রোজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *