Home / বাজার বিশ্লেষণ / গুটিকয়েক শেয়ার নির্ভর পুঁজিবাজার: চলছে আস্থা সংকট

গুটিকয়েক শেয়ার নির্ভর পুঁজিবাজার: চলছে আস্থা সংকট

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বুধবার ০১ ফেব্রুয়ারি সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন কমেছে বেশিরভাগ শেয়ার দর। এছাড়া দৈনিক লেনদেনে রয়েছে ইতিবাচক প্রভাব। দিন শেষে আজ ১২.১২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ০১ ফেব্রুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৬ শতাংশ বা ১০.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৭৭.১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬৯.৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২২৩.৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪০ টির, কমেছে ১২৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৪টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১২.১২ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৮ কোটি ৬৫ লাখ ৫৮ হাজার ৫১৫টি শেয়ার ১ লাখ ০৩ হাজার ৬৩৫ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ০১ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৮ শতাংশ বা ১১.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬৭.০৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৬.০০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২১৯.৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১ টির, কমেছে ১৩৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬১টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৯.৪৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৭ কোটি ৫৭ লাখ ৭৫ হাজার ২২০টি শেয়ার ৯১ হাজার ৫৪০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৭৩ কোটি ০৯ লাখ ৫২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭ কোটি ৫৮ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৭ শতাংশ বা ৩২.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫৪৬.৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৬০ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৩১টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৮ কোটি ৬৪ লাখ ৬২ হাজার ৩৪৪ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ১১ লাখ ৪২ হাজার ৩০৭ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৩ কোটি ৪৬ লাখ ৭৯ হাজার ৯৬৩ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/ই.

Check Also

বিএসইসির নিরব ভূমিকায় পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *