Home / স্বাস্থ্য বার্তা / ঠোঁটের যত্নে করণীয়

ঠোঁটের যত্নে করণীয়

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: ঠোঁটকে আকর্ষণীয় করতে আমরা কে না চাই! কিন্তু ঠোঁট শুষ্ক হয়ে যাওয়ায় চামড়া ওঠা, ফাটাভাব ও কালচে হওয়া খুবই নিয়মিত সমস্যা। ঠোঁট মিউকাস মেমব্রেন দ্বারা আবৃত। ঠোঁটের ত্বক খুবই নরম ও সেনসেটিভ। ঠোঁটে কোনও তেলগ্রন্থি’ থাকে না। তাই বাইরের আবহাওয়া থেকে নিজেকে রক্ষা করা ঠোঁটের জন্য বেশ কঠিন। বিশেষজ্ঞদের মতে- ঠাণ্ডা বা গরম, সূর্যরশ্মি, দূষণ সবই ঠোঁটের জন্য ক্ষতিকর। এছাড়া ঠোঁট কামড়ানো বা জিভ দিয়ে ঠোঁট বারবার ভেজানোও ক্ষতিকর। তাই আমরা আজ জানবো ঠোঁটের যত্ন সম্পর্কিত কিছু কথা।

ঠোঁট শুষ্ক হওয়ার আগেই তা প্রতিরোধের ব্যবস্থা নেয়া প্রয়োজন। এ সময় ইমোলিয়েন্ট, পেট্রোলিয়াম জেলি, কোল্ডক্রিম ইত্যাদি ঠোঁটে ব্যবহার করা যেতেপারে। ফাটা ঠোঁটের জন্য লিপ বাম ও চ্যাপস্টিকের ব্যবহার খুবই ভালো। এটা ঠোঁট কোমল ও মসৃণ করে। তবে অতি সুগন্ধিযুক্ত ও রসযুক্ত চ্যাপস্টিক ব্যবহার না করাই ভালো। সে ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি বা ভেসলিন ব্যবহার করতে পারেন। যতক্ষণ বাড়িতে থাকবেন ঠোঁটে ভেসলিন লাগাবেন। এছাড়া সূর্যমুখী তেল ঠোঁটের জন্য খুব ভালো। এটা দিনে কয়েকবার ব্যবহার করতে পারেন। রাতে ভেসলিন লাগাতে ভুলবেন না।

ভিটামিন বি এর অভাবে ঠোঁট ফেটে যেতে পারে ও ঠোঁটের কোণে ঘা হতে পারে। এ ক্ষেত্রে পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা।

লিপস্টিকের কারণে ঠোঁটে অ্যালার্জি ও ঠোঁটের ক্ষতি হতে পারে। তাই আপনার ঠোঁটে যে কোম্পানির লিপস্টিক কোনও প্রতিক্রিয়া করবে না, সেটাই ব্যবহার করুন। প্রয়োজনে দামী কোম্পানির লিপস্টিক বা dermatologically পরীক্ষিত কি না তা দেখে ব্যবহার করা ভালো।

যথাযথ টুথপেস্ট ব্যবহার না করলে ঠোঁটের ক্ষতি হতে পারে। প্রয়োজনে যে টুথপেস্ট ব্যবহার করছেন তা বদলে ফেলুন। লক্ষ্য রাখবেন, সাদা রঙের টুথপেস্ট সাধারণত ভালো হয় ঠোঁটের জন্য।

ঠোঁটের ত্বক সংবেদনশীল। তাই সাবান ও ফেসওয়াশ ঠোঁটে লাগাবেন না। চোখের চারপাশ এবং ঠোঁটে সাবান ব্যবহার না করাই ভালো, এতে ক্ষতি হতে পারে।

ঠোঁটের মেকআপ ওঠাবার জন্য তুলোয় ভেসলিন লাগিয়ে আলতো ঘসে তুলতে পারেন। এবং খেয়াল রাখতে হবে কখনও লিপস্টিক লাগানো অবস্থায় ঘুমিয়ে না পরেন।

ঠোঁট বারবার জিভ দিয়ে ভেজাবেন না বা ঠোঁট কামড়াবেন না। এতে ঠোঁটের ক্ষতি হতে পারে। এবং সাময়িক সৌন্দর্যের জন্য অপ্রয়োজনীয় প্রসাধন ব্যবহার না করাই ভালো।

ধুমপান ঠোঁটের ত্বককে ক্ষতি করে ও কালচেভাব আনে। তাই সিগারেট খাওয়া থেকে বিরত থাকুন। এবং ঠোঁট ভালো রাখতে ভিটামিন, প্রচুর সবুজ শাক-সবজি ও ফল খাওয়া ‍ উচিৎ।

এছাড়াও ত্বকের অসুখ যেমন একজিমা, অ্যালার্জি ইত্যাদির কারণেও ঠোঁটের ক্ষতি হতে পারে। বিশেষ সমস্যা হলে অবশ্যই ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এস.

Check Also

স্বাস্থ্যসেবায় পাঁচ বছরে ব্যয় বেড়েছে ৩ গুণ

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: দেশের স্বাস্থ্যসেবায় ২০১৮ থেকে ২০২৩ সালের মধ্যে মাথাপিছু ব্যয় ৩ গুণ বেড়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *