Home / বাজার বিশ্লেষণ / পুঁজিবাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা

পুঁজিবাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট:  আজ ৬ জানুয়ারি সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে বেড়েছে দৈনিক লেনদেনের পরিমাণ। দিন শেষে আজ ৪৩.৩৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ৬ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৩ শতাংশ বা ৫৭.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯৮৭.৪৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৭২.১৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৭.২০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬০৩.০৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৪ টির, কমেছে ১৭৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪৩.৩৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩৭ কোটি ৭৭ লাখ ৬১ হাজার ৮৩৮টি শেয়ার ২ লাখ ৫৫ হাজার ৪৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ, ৫ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৩ শতাংশ বা ৩৬.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ৯২৯.৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৪৬৩.৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৬৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ৫৭৫.৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ২১৮ টির, কমে ১২১ টির এবং অপরিবর্তিত রয় ৩৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৫৭.৬৭ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ৩২ কোটি ৫৫ লাখ ৮৬ হাজার ৩১৫টি শেয়ার ২ লাখ ৩৪ হাজার ৬১৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৪১৪ কোটি ১৬ লাখ ৪৩ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৬৯ কোটি ৩১ লাখ ২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৮৭ শতাংশ বা ১৭৭.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৫০৪.১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ১৩৬ টির, কমেছে ১৩৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১ কোটি ২৯ লাখ ২২ হাজার ২৩৩ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৪৪ লাখ ৩২ হাজার ৫১৩ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন কমেছে ২ কোটি ১৫ লাখ ১০ হাজার ২৮০ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/দি.

Check Also

বিএসইসির নিরব ভূমিকায় পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ রোববার ২১ এপ্রিল, ২০২৪ তারিখ সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *