Home / অন্যান্য / বেড়াতে যাচ্ছেন: শরীর ভালো রাখতে কী করবেন

বেড়াতে যাচ্ছেন: শরীর ভালো রাখতে কী করবেন

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: নেকেরই নতুন নতুন জায়গায় ঘুরে বেড়ানোর শখ । নতুন জায়গা, নতুন অভিজ্ঞতার ইচ্ছা দমিয়ে রাখতে পারেন না ভ্রমণকারীরা। নতুন জায়গা মানেই নতুন পরিবেশ, প্রকৃতি তার সঙ্গে সেই স্থানের জনপ্রিয় খাবার। অনেকেই নতুন ধরনের খাবার খেতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। বেড়াতে গিয়ে স্বাস্থ্যের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। প্রথমত, বাইরে অচেনা জায়গায় চিকিৎসক পাওয়া মুশকিল। দ্বিতীয়ত, বেড়াতে গিয়ে বিছানায় শুয়ে থাকতে কার ভাল লাগে? সেক্ষেত্রে মেনে চলুন কয়েকটি উপায়। যেমন-

হাইড্রেটেড থাকুন: ভ্রমণে অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। তাই মাঝে মধ্যে পানিতে চুমুক দেওয়া জরুরি। সঠিক হাইড্রেশন শুধুমাত্র আপনাকে সক্রিয় রাখবে। পাশাপাশি অন্ত্রের সমস্যার ঝুঁকিও কমাবে।

স্বাস্থ্যকর নাশতা: স্বাস্থ্যকর নাশতা দিয়ে দিন শুরু করলে আপনি সারাদিন ফুরফুরে থাকতে পারবেন। এতে অ্যাসিডিটি, পেট ফোলাভাব এবং অন্যান্য স্বাস্থ্যের ঝুঁকি কমবে।

স্ন্যাকস রাখুন সঙ্গে: ভ্রমণে প্রচুর হাঁটাচলা করতে হয়, এ কারণে খাবার খুব তাড়াতাড়ি হজম হয়ে যায়। তাই বার বার খিদে পায়। এই সময় স্ন্যাকস বেশ কার্যকরী।

যতটা সম্ভব জাঙ্ক ফুড এড়িয়ে চলুন: মসলাদার খাবার এড়িয়ে চলুন। এতে অসুস্থ হওয়ার ঝুঁকি কমবে।

সহজপাচ্য খাবার খান: যে স্থানে যাচ্ছেন অবশ্যই সে স্থানের খাবারের স্বাদ নেওয়া উচিত। তবে অবশ্যই পরিষ্কার পরিছন্ন জায়গা থেকে খাবার খান। আর এমন কিছু খাবার বেছে নিন, যা সহজেই হজম হয়।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

তাপপ্রবাহে সড়কে ‘কৃত্রিম বৃষ্টি’

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: দেশজুড়ে চলা দাবদাহের মধ্যে নগরবাসীকে কিছু স্বস্তি দিতে রাস্তায় পানি ছিটানো শুরু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *