Home / এক্সক্লুসিভ / ব্যাপক ঝুঁকিতে রবি’র শেয়ার: ক্ষতিগ্রস্ত উচ্চ দরের ক্রেতারা

ব্যাপক ঝুঁকিতে রবি’র শেয়ার: ক্ষতিগ্রস্ত উচ্চ দরের ক্রেতারা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: ২০২০ সালের ২৪ ডিসেম্বর পুঁজিবাজারে লেনদেন শুরুর পর থেকে টানা দর বৃদ্ধি পায় টেলি কমিউনিকেশন খাতের রবি আজিয়াটা লিমিটেডের শেয়ার দর। ১০ টাকার শেয়ার টানা বৃদ্ধি পেয়ে ৭০ টাকায় উন্নীত হওয়ার পর থেকেই কারেকশন শুরু হয়। মাঝখানে কয়েকদিন দর বৃদ্ধি পেলেও কোম্পানিটির কাছ থেকে আশানুরূপ কিছু না পাওয়ায় শেয়ারটির দর কমতে থাকে। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৩২ টাকায় অবস্থান করছে। এতো দর কমার পরেও কোম্পানিটির শেয়ার দর ব্যাপক ঝুঁকিতে অবস্থান করছে। এর বর্তমান পি/ই রেশিও ৯৯ ছাড়িয়েছে। যদিও আইপিও’তে শেয়ার পাওয়া বিনিয়োগকারীরা এর মধ্যেই অনেক মুনাফা নিয়ে বেরিয়ে গেছেন। কিন্তু আটকা পড়ে রয়েছে উচ্চ দরের ক্রেতারা। যেসব বিনিয়োগকারী ৭০ টাকার রেঞ্জে বা তারও নিচে শেয়ার কিনেছে তারা ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। অনেকে লোকসানে শেয়ার বিক্রি করে বের হয়ে গেছেন।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, পুঁজিবাজার থেকে তালিকাভুক্তির মাধ্যমে রবি ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ কোটি টাকা উত্তোলন করেছে। কিন্তু এতো বিশাল অঙ্কের টাকার নেওয়ার বিনিময়ে বিনিয়োগকারীদের দিয়েছে মাত্র ৫% ক্যাশ ডিভিডেন্ড। এই ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ক্ষেত্রে কোম্পানির যে পরিমাণ টাকা ব্যয় হয়েছে তা মুনাফার ১৪৫.৩% শতাংশ। অর্থাৎ তালিকাভুক্তির বছর হওয়ার সুবাদে মুনাফার চেয়ে অনেক বেশি ডিভিডেন্ড কোম্পানিটি দিয়েছে। কিন্তু পরবর্তী বছরগুলোতে মুনাফার চেয়ে কম ডিভিডেন্ড দিলে তা ৫% এর অনেক নিচে নেমে আসবে। অতিরিক্ত মূলধন ও অতিরিক্ত ঋণগ্রস্ত হওয়ার কারণে রবি আজিয়াটার থেকে বিনিয়োগকারীদের প্রত্যাশিত মুনাফা পেতে অনেক বেগ পেতে হবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

জানা যায়, রবি’র বর্তমান পরিশোধিত মূলধন ৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকা। কোম্পানিটির স্বল্পমেয়াদি ঋণের পরিমাণ ১ হাজার ১৫৪ কোটি ৩৮ লাখ ৯০ হাজার টাকা এবং দীর্ঘমেয়াদি ঋণের পরিমাণ ১ হাজার ৩৫ কোটি ৩২ লাখ ৪০ হাজার টাকা। স্বল্প ও দীর্ঘমেয়াদি ঋণ মিলিয়ে কোম্পানিটির লোনের পরিমাণ ২ হাজার ১৮৯ কোটি ৭১ লাখ ৩০ হাজার টাকা। ৩১ ডিসেম্বর ২০২০ সালে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রবি’র মোট শেয়ারের ২.৪২ শতাংশ ছিল। সেখানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে দেওয়ায় বর্তমানে ১.৬৮ শতাংশ শেয়ার রয়েছে।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/নি.

Check Also

ব্লক মার্কেটও যেতে পারছেন না ক্ষুদ্র বিনিয়োগকারীরা

  ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: দিন যত যাচ্ছে ততই মার্কেট স্থবির হয়ে পড়ছে। কোন গতি না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *