Home / স্বাস্থ্য বার্তা / স্বাস্থ্যরক্ষায় জাফরান অতুলনীয়

স্বাস্থ্যরক্ষায় জাফরান অতুলনীয়

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: বিশ্বের সব চেয়ে দামি মশলা জাফরান বা কেশর এর কাজ কেবলমাত্র রান্নাঘরেই সীমাবদ্ধ নয়, জনপ্রিয় এই প্রাকৃতিক উপাদানটির উপকারিতা অনেক। সামান্য সর্দি-কাশি থেকে পেটের ব্যথা, জরায়ু রক্তপাত, অনিদ্রা, পেটফাঁপা, এমনকি হৃদরোগের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য এটি দুর্দান্ত একটি প্রাকৃতিক ঔষধি। স্বাস্থ্যরক্ষায় বড়ো ভূমিকা পালন করে এক চিমটি জাফরান, তাই এর গুরুত্ব অতুলনীয়।

সম্প্রতি এক গবেষণায় জানা গিয়েছে যে, জাফরান স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। জাপানে পারকিনসন এবং স্মৃতিশক্তি হারিয়ে যাওয়ার বিভিন্ন অসুখে জাফরান ব্যবহার করা হয়।

এতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-ফাঙ্গাল, ম্যাংগানিজ, যা ব্লাডসুগার নিয়ন্ত্রণে রাখে। এর মধ্যে উপস্থিত রয়েছে ভিটামিন সি, যা শরীরকে ইনফেকশন বা সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

জাফরানের অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান বাতের ব্যথা, জয়েন্টে ব্যথা, মাংসপেশির ব্যথা দূর করতে সাহায্য করে। শারীরিক দুর্বলতা কাটিয়ে উঠতে এটি দারুণ কাজে দেয়। এর অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ক্যানসার, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-হাইপারলিপিডেমিক উপাদানগুলি গ্যাসের সমস্যা দূর করে। অ্যাসিডিটি থেকে রেহাই দেয়।

গর্ভধারণের পর পঞ্চম মাস শুরু হলে তবেই শুধুমাত্র জাফরান গ্রহণ করুন। কারণ এই সময়ে গর্ভাবস্থা স্থিতিশীল থাকে এবং অকাল প্রসবের কারণে শিশুর বিপদে পড়ার ঝুঁকি হ্রাস পায়। গর্ভাবস্থায় রক্তস্বল্পতা দেখা দেওয়া একটি কম সমস্যা। নিয়মিত খাবার তালিকায় জাফরান রাখলে এটি আপনার শরীরে আয়রন ও হিমোগ্লোবিনের স্তর বজায় রাখতে সাহায্য করে।

শারীরিক দিক থেকে দুর্বল মেয়েদের জন্য জাফরান খুবই উপকারী। প্রত্যেক দিন এক চিমটে জাফরান দুধের সঙ্গে মিশিয়ে খেলে হরমোন উদ্দীপিত হয়।

ক্যানসারের মতো রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে এক ধরনের ক্যারোটিন যাকে ক্রোসিন বলা হয়। এটি আমাদের শরীরে বিভিন্ন ধরনের ক্যানসার কোষ, যেমন লিউকোমিয়া, ওভারিয়ান কারসিনোমা, কোলন অ্যাডনোকারসিনোমা ইত্যাদি ধ্বংস করতে সাহায্য করে।

প্রত্যেক দিন ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধে এক চিমটে জাফরান মিশিয়ে খেলে আপনার ভাইটালিটি বাড়বে। অনেকেই এই সমস্যায় ভোগেন। সে ক্ষেত্রে জাফরান ব্যবহার করতে পারেন। রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধে সামান্য জাফরান মিশিয়ে খান, দেখবেন ঘুম ভালো হবে।

উল্লেখ্য, জাফরান হল ক্রোকাস স্যাটিভাস (crocus sativus) ফুলের (যাকে অনেক সময় বলা হয় স্যাফরন ক্রোকাস, saffron crocus) শুকনো শিস বা গর্ভমুণ্ড। এটি একটি সুতোর মতো কাঠামোর হয় যা ফুলের কেন্দ্রস্থলে পরাগ ধরে থাকে। জাফরান গাছটি চারটি ফুল বহন করে, যা থেকে স্টাইলিশ এবং ক্রিমসন রঙের শিস সংগ্রহ ও শুকোনো হয়। একটি ফুল থেকে জাফরানের তিনটি সুতো পাওয়া যায় এবং এক পাউন্ড জাফরান তৈরি করতে প্রায় ১৪০০ জাফরান সুতো লাগে। মূলত ইরান, ভারত এবং গ্রিসের কিছু জায়গায় এর উৎপাদন হয়। অনেকে মনে করেন জাফরানের আদিভূমি হল ইরান। আবার অনেক ঐতিহাসিকদের মতে, স্পেন হল জাফরানের আদিভূমি। জাফরান উৎপাদনে ভারত সারা বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। আগে কেবলমাত্র জম্মুওকাশ্মীরে চাষ হত, এখন হিমাচল প্রদেশেও চাষ করা হয়।

ডেইলি শেয়ারবাজার ডটকম/মৌ.

Check Also

স্বাস্থ্যসেবায় পাঁচ বছরে ব্যয় বেড়েছে ৩ গুণ

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: দেশের স্বাস্থ্যসেবায় ২০১৮ থেকে ২০২৩ সালের মধ্যে মাথাপিছু ব্যয় ৩ গুণ বেড়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *