Home / এক্সক্লুসিভ / এমডি নিয়োগে ব্যর্থ ডিএসই: ব্যাখ্যা চেয়েছে বিএসইসি

এমডি নিয়োগে ব্যর্থ ডিএসই: ব্যাখ্যা চেয়েছে বিএসইসি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: নির্ধারিত সময় অতিবাহিত হলেও ব্যবস্থাপনা পরিচারক নিয়োগে ব্যর্থ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই)। আর এ বিষয়ে ব্যাখ্যা জানতে ডিএসইকে চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গেল বছরের ৮ অক্টোবর ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগপত্র জমা দেন এবং চলতি বছরের ৭ জানুয়ারি পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন। এরপর থেকেই ডিএসই’র শীর্ষ নির্বাহীর পদটি খালি পড়ে রয়েছে। আইন অনুযায়ী, ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের জন্য স্টক এক্সচেঞ্জ ৯০ দিনের সময় পাবে। কিন্তু এসময়ের মধ্যে ডিএসইর পরিচালনা পর্ষদ এমডি নিয়োগে ব্যর্থ হয়েছে।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে ডিএসই’র এমডি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের পর ২১জন আবেদন জমা দেয়। তাদের মধ্যে থেকে স্বাক্ষাতকার গ্রহণের পর ৭জন ব্যক্তিকে নির্বাচন করা হয়। পরবর্তী এই ৭ জনের মধ্য থেকে একজনকে বাছাই করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে অনুমোদন চায় ডিএসইসি’র নমিনেশন অ্যান্ড রেমুনেরেশন কমিটি। কিন্তু বিতর্ক থাকায় ডিএসই’র বাছাই করা প্রার্থীকে অনুমোদন দেয়নি বিএসইসি।

এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: রেজাউল করিম জানিয়েছেন, ঢাকা স্টক এক্সচেঞ্জ (বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) রেগুলেশনে এমডি নিয়োগের জন্য ৯০ দিনের প্রভিশন রয়েছে। কিন্তু বেঁধে দেওয়া সময়ের মধ্যে ডিএসই এমডি নিয়োগে ব্যর্থ হয়েছে। তাই এ বিষয়ে ডিএসই’র কাছে বিএসইসির পক্ষ থেকে ক্লারিফিকেশন চাওয়া হয়েছে।

এদিকে এ বিষয়ে ডিএসই’র পক্ষ থেকে নির্ধারিত সময়ের মধ্যেই বিএসইসিকে ব্যাখ্যা দেওয়া হবে বলে জানিয়েছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (বর্তমান ইনচার্জ) আব্দুল মতিন পাটওয়ারি।

উল্লেখ্য, ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের জন্য পুনরায় স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৩০মে এর মধ্যে আগ্রহী প্রার্থীরা ডিএসই’র এইচআর প্রধানের বরাবর আবেদন করতে পারবেন।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মাজ./নি

Check Also

৭ কোম্পানির শেয়ারে কারসাজির আলামত স্পষ্ট

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে অধিকাংশ মৌলভিত্তির কোম্পানির শেয়ারের দর পতন হয়েছে। কিন্তু পতনের বাজারেও লাগামহীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *