Home / বাজার বিশ্লেষণ / ফের পতনে পুঁজিবাজার: ১৫.২০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি

ফের পতনে পুঁজিবাজার: ১৫.২০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: গেল সপ্তাহের শেষ কার্যদিবসে ইতিবাচক অবস্থায় ?লেনদেন শেষ করলেও আজ ফের পতনে পড়েছে শেয়ারবাজার। এদিন ২৪ অক্টোবর সপ্তাহের প্রথম কার্যদিবসের শুরু থেকেই কমেছে সূচক ও বেশির ভাগ শেয়ারের দর। তবে দৈনিক লেনদেনের  পরিমাণ বেড়েছে। দিন শেষে ডিএসইতে ১৫.২০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

জানা যায়, আজ ২৪ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৯৯ শতাংশ বা ৭০.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ০৫.৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩০.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৮৭.৭৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৯৮.৩১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ২৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৫.২০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২৮ কোটি ৭০ লাখ ৫০ হাজার ৪০৯টি শেয়ার ১ লাখ ৯১ হাজার ১৯৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৪৭১ কোটি ৪ লাখ ৬২ হাজার টাকা।

গতকাল ২১ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭৯ শতাংশ বা ৫৫.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৭৬.২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫১৮.১৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৩.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৯৯.৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪০.৯০ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে। সারাদিনে ডিএসইতে ২৭ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭৬০টি শেয়ার ১ লাখ ৭৬ হাজার ২৫৮ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ৩১০ কোটি ৯৭ লাখ ১০ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৬০ কোটি ৭ লাখ ৫২ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৬৭ শতাংশ বা ১৩৯.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৫৫৪.২২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৫৮টির, কমেছে ২১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৯৪ লাখ ৩১ হাজার ১৮১ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১ কোটি ৮১লাখ ৩৯ হাজার ৩৯৫ টাকা। অর্থাৎ সিএসইতে আজ  লেনদেন কমেছে ৮ কোটি ১২ লাখ ৯১ হাজার ৭৮৬ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

সূচকের সামান্য উত্থানে লেনদেন বেড়েছে

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে।এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেড়েছে লেনদেনে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *