Home / বাজার বিশ্লেষণ / লোকসান কমছে বিনিয়োগকারীদের

লোকসান কমছে বিনিয়োগকারীদের

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ মঙ্গলবার, ২ আগস্ট সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচক উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। সেই সাথে বেড়েছে দৈনিক লেনদেনের পরিমান। দিন শেষে আজ ৭৫.৯২ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ২ আগস্ট ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৩৮ শতাংশ বা ৮৫.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৪৯.২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬২.৩৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩০.২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৩৪.২০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৮২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯০ টির, কমেছে ৩৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৭৫.৯২ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২৯ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার ৯৯ টি শেয়ার ২ লাখ ৫ হাজার ৫৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ১১৮২ কোটি ৬৮ লাখ ৪৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১ আগস্ট ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৭ শতাংশ বা ২৯.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৬৩.৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৪৫.৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২০২.০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৭৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৮ টির, কমেছে ৬২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৬০.৬৩ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ২৫ কোটি ৬৩ লাখ ৩১ হাজার ২৪০ টি শেয়ার ১ লাখ ৭৬ হাজার ৪৭০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯২১ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৬০ কোটি ৯৫ লাখ ০৪ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.১৪ শতাংশ বা ২০৬.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৩১৮.৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ১৯৩ টির, কমেছে ৩৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৭ টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৫ লাখ ২০ হাজার ৯৫২ টাকা। গতকাল লেনদেন হয়েছিলো ১৮ কোটি ৪৪ লাখ ৯১ হাজার ২৩২ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১ কোটি ৪৯ লাখ ৭১ হাজার ৭২০ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এটি.

Check Also

সূচক বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে না শেয়ার দর

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: ফ্লোর প্রাইস ইস্যু করার পর প্রতিদিনই সূচক বাড়ছে। কিন্তু যে হারে সূচক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *