Home / অনুসন্ধানী রিপোর্ট / সিএনএ টেক্সটাইলের এমডি নিয়োগে অনিয়ম

সিএনএ টেক্সটাইলের এমডি নিয়োগে অনিয়ম

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের সিএনএ টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আজিমুল ইসলামকে নিয়োগ দেওয়া হয়েছে। অন্যদিকে তিনি তালিকাভুক্ত আরেক কোম্পানি আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। করপোরেট গভর্ন্যান্স কোডে এ বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও সিএনএ টেক্সটাইলের এমডি নিয়োগের এক্ষেত্রে তা পরিপালন করা হয়নি।

তথ্যানুসন্ধানে জানা যায়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জারিকৃত করপোরেট গভর্ন্যান্স কোডের ৪(বি) ধারায় বলা হয়েছে, তালিকাভুক্ত কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বা চীফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) আরেকটি তালিকাভুক্ত কোম্পানির একই পদ ধরে রাখতে পারবে না।

সিজিসি’তে এমন সুষ্পষ্ট নির্দেশনা থাকলেও তা পরিপালন করেনি সিএনএ টেক্সটাইল। এ ব্যাপারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: রেজাউল করিম ডেইলি শেয়ারবাজার ডটকমকে জানান, এ ব্যাপারে সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে যে আজিমুল ইসলামকে সিএনএ টেক্সটাইলের ডিরেক্টর হিসেবে থাকতে বলা হয়েছে। তিনি কোম্পানির বোর্ডে থাকতে পারবেন। কিন্তু ব্যবস্থাপনা পরিচালক হিসেবে তাকে নিয়োগের বিষয়ে কিছু জানা নেই।

এ বিষয়ে কোম্পানির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও কোন মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, করপোরেট গভর্ন্যান্স কোড পরিপালনের ক্ষেত্রে বিএসইসির ২০২০ সালের ৫ ফেব্রুয়ারি জারি করা নোটিফিকেশনে খুব কঠোরতা প্রয়োগ করা হয়েছে। সেখানে করপোরেট গভর্ন্যান্স কোড পরিপালন বাধ্যতামূলক করার পাশাপাশি অমান্যে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে। এছাড়া করপোরেট গভর্ন্যান্স কোড লঙ্ঘনের কারণে স্টক এক্সচেঞ্জ থেকে তালিকাচ্যুত অথবা লেনদেন বন্ধ রাখার কথা বলা হয়েছে।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মাজ./নি

Check Also

অস্বিত্ব সংকটে নর্দার্ণ জুট: তথ্য গোপন করে আকাশচুম্বী শেয়ার দর

ডেইলি শেযারবাজার রিপোর্ট: চলতি বছরের জানুয়ারি মাস থেকেই অফিস ও কারখানা বন্ধ রেখেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *