Home / এক্সক্লুসিভ / ৭ দিনেই আইটেম ডাবল: ঝুঁকিপূর্ণ ৪ কোম্পানির চমক

৭ দিনেই আইটেম ডাবল: ঝুঁকিপূর্ণ ৪ কোম্পানির চমক

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: মাত্র ৭ কার্যদিবসের ব্যবধানে শেয়ার দর প্রায় দ্বিগুণ হয়ে গেছে। কোম্পানির উৎপাদন আছে কি নেই, ডিভিডেন্ড দেওয়ার সক্ষমতা আছে কিনা, কোন মৌলভিত্তি রয়েছে কিনা সে বিষয়ে বিবেচনা না করেই একদল বিনিয়োগকারী শেয়ার কেনার জন্য মুখিয়ে রয়েছেন। অন্যদিকে কৃত্রিম শেয়ার সংকট তৈরি করে হু হু করে দর বাড়িয়ে ফায়দা লুটে নিচ্ছে আরেক শ্রেণীর কারসাজি চক্র।

প্রাপ্ত তথ্যে জানা যায়, ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে ফিরে গত ১৩ জুন লেনদেন শুরু করে বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড, তমিজউদ্দিন টেক্সটাইল মিলস, মুন্নু ফেব্রিক্স এবং পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। লেনদেন শুরু করার পর থেকে আজ পর্যন্ত ৭ কার্যদিবস কোম্পানিগুলোর শেয়ার স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে। আর এই অল্প কয়েকদিনের মধ্যেই কোম্পানিগুলোর শেয়ার দর প্রায় দ্বিগুণ হয়ে গেছে।

বিডি মনোস্পুল পেপারের শেয়ারের লেনদেন শুরুর সময় দর ছিল ৫৫ টাকা। মাত্র ৭ কার্যদিবসের ব্যবধানে বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ১০৬.৯০ টাকায় উন্নীত হয়েছে। কোম্পানিটির পি/ই রেশিও ২৮৬.৩৪। মাত্রাতিরিক্ত ঝুঁকিপূর্ণ হওয়া স্বত্ত্বেও কোম্পানিটির শেয়ার যেন সোনার হরিণে পরিণত হয়েছে।

তমিজউদ্দিন টেক্সটাইল মিলসের শেয়ারের লেনদেন শুরুর সময় দর ছিল ১৩.২০ টাকা। মাত্র ৭ কার্যদিবসের ব্যবধানে বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ২৫.৪০ টাকায় উন্নীত হয়েছে।

মুন্নু ফেব্রিক্সের শেয়ারের লেনদেন শুরুর সময় দর ছিল ১১ টাকা। মাত্র ৭ কার্যদিবসের ব্যবধানে বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ২১.২০ টাকায় উন্নীত হয়েছে।কোম্পানিটির পি/ই রেশিও ৩৯৭.৫। মাত্রাতিরিক্ত বিনিয়োগ ঝুঁকিপূর্ণ এ কোম্পানির কোন ডিভিডেন্ড রেকর্ড নেই।

পেপার প্রসেসিংয়ের শেয়ারের লেনদেন শুরুর সময় দর ছিল ১৭.৬০ টাকা। মাত্র ৭ কার্যদিবসের ব্যবধানে বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৩৩.৯০ টাকায় উন্নীত হয়েছে। কোম্পানিটির পি/ই রেশিও ৫৭.৭৮। ঝুঁকিপূর্ণ বিনিয়োগের তালিকায় থাকা এ কোম্পানির মূলধন মাত্র ৩ কোটি ৭৩ লাখ টাকা।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/মাজ./নি

Check Also

ফ্লোর প্রাইস তুলে দেওয়ায় লাভবান বিনিয়োগকারীরা

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬৬ কোম্পানির সঙ্গে নতুন করে আরো ৩০টি কোম্পানির শেয়ারের ফ্লোর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *