Home / বাজার বিশ্লেষণ / সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ সপ্তাহের চতুর্থ  কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ৩০ সেপ্টেম্বর  ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৮ শতাংশ বা ১৯.০৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৯৬৩.২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১২০.৩৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৯৫.৯৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। সারাদিনে ডিএসইতে ৩৯ কোটি ৫ লাখ ৭১ হাজার ৭৪৭টি শেয়ার ১ লাখ ৭৬ হাজার ৩২৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৯১৪ কোটি ৩৭ লাখ ১৫ হাজার টাকা।

তার আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে  ০.৪২ শতাংশ বা ২১.২৫ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৯৮২.৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৫২ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ১২৫.৫৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭.৪৭ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭০৫.১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ১৪০টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। সারাদিনে ডিএসইতে ৩৩ কোটি ৬ লাখ ৩৮ হাজার ৩৯৫টি শেয়ার ১ লাখ ৭১ হাজার ৬৫১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৮৫৩ কোটি ৪১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৬১ কোটি ৩৬ লাখ ৭৪ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৬৬ শতাংশ বা ৯৪.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ১৬৭.২২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৬১ শতাংশ বা ৫২.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৫০৭.৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬০ কোটি ৭ লাখ ৮৮ হাজার ৫৬ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৪৯ লাখ ১০ হাজার ৯১০ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩ কোটি ৪১ লাখ ২২ হাজার ৮৫৪ টাকা।

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম এইচ

Check Also

আবারও পতনের ধারায় পুঁজিবাজার

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার ৯ মে, ২০২৪ তারিখ সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *