Home / বিনোদন / সব শিল্পীরই প্লেব্যাকের স্বপ্ন থাকে: নিশিতা

সব শিল্পীরই প্লেব্যাকের স্বপ্ন থাকে: নিশিতা

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: নিশিতা বড়ুয়া। তারকা কণ্ঠশিল্পী। সম্প্রতি অনলাইনে প্রকাশিত হয়েছে তাঁর একক গান ‘নিঝুম এক রাতে’। এ আয়োজন, বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয়েছে তাঁর সঙ্গে–

একক গান প্রকাশের মধ্য দিয়ে নতুন বছরে যাত্রা শুরু করলেন। কেমন সাড়া পাচ্ছেন ‘নিঝুম এক রাতে’ নিয়ে?
অনেকে বলেছেন, নতুন বছর বরণ করার জন্য ‘নিঝুম এক রাতে’র মতোই একটি গানের প্রতীক্ষায় ছিলেন তারা। সত্যি বলতে, এই গান প্রকাশের পর সেভাবে কোনো প্রচারণা হয়নি। এর পরও শ্রোতার কাছে গানটি পৌঁছে গেছে। স্বল্প সময়ের মধ্যে গানের ভিউ তিন লাখ ছাড়িয়েছে, যা সত্যিই অবাক করার মতো।

ভালো গানের জন্য প্রচারণার দরকার হয় না– কথাটা মানেন?
গানের ভালো-মন্দ তো তখনই বিচার হয়, যখন সেটি শ্রোতা শোনার সুযোগ পান। তাই কবে কোন গান প্রকাশ পেল, সেই খবরটিও জানা থাকা জরুরি। সে জন্য শ্রোতাকে অন্তত কোনো না কোনোভাবে এটুকু জানানো দরকার যে একটি নতুন গান প্রকাশ পেয়েছে। অ্যালবাম যুগে কী হতো– যখনই কোনো ক্যাসেট বা সিডি অ্যালবাম প্রকাশ পেত, সেটির পোস্টার দেশজুড়ে ছড়িয়ে দেওয়া হতো। দোকানিরাও নতুন অ্যালবাম হাতে পেলে তা দিনভর বাজাতেন, যাতে সেটি শ্রোতার কানে পৌঁছায়। এরপর শ্রোতা সিদ্ধান্ত নিতেন, অ্যালবামটি সংগ্রহ করবেন কিনা। অনলাইন যুগে সামাজিক যোগাযোগমাধ্যম ও ইউটিউবে গানের প্রমোশন করা হয়।

অনেকে যখন ধারাবাহিকভাবে গান প্রকাশ করে যাচ্ছে, তখন আপনি বিরতি নিয়েই কাজ করছেন…
প্রতি মাসেই গান প্রকাশ করতে হবে, এমনটি মনে করি না। আমি চাই, এমন কিছু গান গাইতে, যেগুলো শ্রোতার মনে অনেক দিন অনুরণন তুলে যাবে। এ জন্যই প্রতীক্ষায় থাকি ভালো কথা ও সুরের। যখনই তা পেয়ে যাই, তখনই গান রেকর্ডিংয়ের প্রস্তুতি নিই। তাই সমসাময়িক শিল্পীদের তুলনায় আমার গানের সংখ্যা কম, না বেশি– তা নিয়ে কখনোই ভাবতে বসি না।

কিংবদন্তি শিল্পীদের অনেক কালজয়ী গানের রিমেকে কণ্ঠ দিয়েছেন। নিজের কোনো জনপ্রিয় গান রিমেক করার ইচ্ছা আছে?
নিজের কোনো গানের রিমেক করব কিনা, তা নিয়ে এখনও ভাবিনি। যাদের গান শুনে বেড়ে ওঠা, শিল্পী হওয়ার স্বপ্ন দেখা– তাদের গান নিজের কণ্ঠে তুলে নিতে পারাটা অন্য রকম আনন্দের। এর চেয়ে বড় বিষয় হলো রিমেকেও থাকে মূল গানের নির্যাস। তাই যখন কোনো সংগীতায়োজক কালজয়ী গানের রিমেকে কণ্ঠ দেওয়ার জন্য ডাকেন, তখন সেই প্রস্তাব কোনোভাবে ফেরাতে পারি না।

প্লেব্যাক নিয়ে কিছু ভাবছেন?
কমবেশি সব শিল্পীরই প্লেব্যাকের স্বপ্ন থাকে। তাই একক গানের পাশাপাশি যখনই সুযোগ পাই, প্লেব্যাকে সময় দিই। কিছুদিন আগে ‘বিলডাকিনি’ ছবিতে আশরাফ বাবুর সংগীতায়োজনে কবি চণ্ডীদাসের ‘আমার কৃষ্ণ পিপাসায়’ গানটি নতুন করে গেয়েছি। এরপর ‘দ্রোহ’ ছবিতে গেয়েছি ‘কেনাবেচার হাটবাজার’ শিরোনামে একটি গান। জাহাঙ্গীর রানার লেখা গানটির সুর করেছেন কলকাতার অভিজিৎ বোস।

 

ডেইলি শেয়ারবাজার ডটকম/এম আর.

Check Also

কষ্ট পেলে মাকে জড়িয়ে ধরে কাঁদতাম: অপু বিশ্বাস

ডেইলি শেয়ারবাজার ডেস্ক: জন্মদাত্রী মাকে শ্রদ্ধা ও ভালোবাসা জানানোর জন্য বিশেষ দিনের প্রয়োজন নেই। তারপরও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *